পারমিন ক্রীম কেন ব্যবহার করে জেনে নিন

পারমিন ক্রীম কেন ব্যবহার করে জেনে নিন, পারমিন ক্রীম একমি ল্যাবরেটরীজ এর পারমেথ্রিন আই এন এন গ্রুপের ঔষধ, যা প্রতি গ্রামে ৫% হিসাবে ৫০ মিলিগ্রাম পারমেথ্রিন আছে। আজকে জানিয়ে দিবো ব্যবহারের নিয়ম ও পার্শ্বপ্রতিক্রিয়া সহ অন্যান্য ব্র্যান্ডের নাম।

পারমিন কিভাবে কাজ করে

পারমিন ক্রীম একটি টপিক্যাল স্ক্যাবিস নিরাময়ের ঔষধ, এতে সিন্থেটিক পাইরিথ্রয়েড আছে যা মানব দেহের ক্ষতিকারক কীটপতঙ্গ যেমন- উকুন, চাম উকুন, পরজীবী কীট, ক্ষুদ্রাকৃতির পোকা জাতীয় আর্থোপড, একধরনের পাখাহীন মাছি সহ বিভিন্ন পরজীবীর স্নায়ুকোষাবরনীর উপর কাজ করে।

পারমিন ক্রীম কিসের ঔষধ

মানুষের চামড়ার খোসপাঁচড়া, চুলকানী, মাথা বা চামড়ায় থাকা উকুন, পরজীবীসৃষ্ট কীটসহ যাবতীয় স্ক্যাবিস থেকে আরোগ্য লাভ করার বাহ্যিক ব্যবহারের ক্রীম জাতীয় ঔষধ।

পারমিন ক্রীম ব্যবহারের নিয়ম

একজন প্রাপ্ত বয়স্ক বা ১২ বছরের উপরে রোগীর ক্ষেত্রে ৩০ গ্রামের ১টি টিউব ১বারেই ব্যবহার করতে হয়।
৫-১২ বছরের শিশুদের জন্য- ১৫ গ্রামের ১টি টিউব পুরোটাই ব্যবহার করতে হব ১ সাথে।
১-৫ বছরের শিশুদের জন্য- ১৫ গ্রামের টীউবের অর্ধেকটা একবারই ব্যবহার করতে হবে।
২মাস- ১বছর বয়স পর্যন্ত শিশুদের ১৫ গ্রামের টিউবের ৪ ভাগের ১ভাগ পারমিন ক্রীম একবারেই ব্যাবহার করতে হবে।

পারমিন ক্রীম ব্যবহারের আগে ত্বক ভাল করে পরিস্কার করে শুষ্ক করতে হবে। গোসলের পর যদি পারমিন ক্রীম ব্যবহার করতে হয় ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। প্রাপ্ত বয়স্ক ও ২ বছরের উর্ধ্বে ঘাড়ের নিচ থেকে পা পর্যন্ত শরীরের কোন স্থান যেন বাদ না পড়ে খেয়াল রাখতে হবে।

পারমিন ক্রীম এমনভাবে লাগাতে হবে, যেন সম্পুর্ন ক্রীম চামড়ার সাথে মিশে যায়। ২ বছরের নিচে শিশুদের ক্ষেত্রে মুখ, মাথা, গলাসহ সমস্থ শরীরে লাগাতে হবে। তবে চোখে ও মুখের চারপাশে যেন না লাগে খেয়াল রাখতে হবে। পারমিন ক্রীম ব্যবহারের পর কমপক্ষে ৮ ঘন্টা পর্যন্ত পানি দ্বারা ধোয়া যাবেনা। যদি ধোয়ার প্রয়োজন হয়, তাহলে ঐ স্থানে পুনরায় পারমিন ক্রীম লাগাতে হবে।

পারমিন ক্রীম এর পার্শ্বপ্রতিক্রিয়া

পারমিন ক্রীম ব্যাবহারের পর কিছু কিছু রোগীর ক্ষেত্রে শরীরে জ্বালাপোড়া বা স্টিঞ্জিং দেখা দিতে পারে, এটা সাধারণত মারত্মক স্ক্যাবিস রোগীদের ক্ষেত্রেই দেখ দিতে পারে, এবং তা সামান্য সময়ের জন্যই হয়ে থাকে। যা ভয়ের কোন কারন হিসাবে দেখা হয়না।

ইরিটেশনের অন্যান্য লক্ষনগুলোর মধ্যে- ইরাইথেমা, ইডিমা, একজিমা, র‍্যাশ এবং প্রুরিটাস স্ক্যাবিসের স্বাভাবিক অবস্থা হিসাবে ধরে নেয়া হয়।

পারমিন ক্রীম ব্যবহারে সতর্কতা

পারমেথ্রিন ক্রীম শরীরের বহিরাংশে ব্যবহারের জন্য, কোন অবস্থাতে চোখের সংস্পর্শে যদি আসে, তাৎক্ষনিক পানি অথবা নরমাল স্যালাইন দ্বারা ধুয়ে নিতে হবে। অন্যথায় চোখের ক্ষতি হতে পারে।

গর্ভাবস্থায় পারমিন ক্রীম ব্যবহার করা যাবে কিনা

গর্ভবতী নারীদের উপর তেমন কোন সমীক্ষা করা না হলেও যদি একান্ত প্রয়োজন মনে হয়, তাহলে পারমিন ক্রীম ব্যবহার করা যেতে পারে। তবে স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে পরিহার করা উচিৎ।

পারমেথ্রিন গ্রুপের অন্যান্য ঔষধের ব্র্যান্ড নাম

Arotrix, Elimate, Lorix, Neeper, Noscab, Perma, Permethi, Permisol, perosa, Scabex, Scarin ইত্যাদি

আরো পড়ুন- ডেক্সল্যানসোপ্রাজল কিসের ঔষধ|Dexlansoprazole 30/60mg

Leave a Comment

হারবাল ঔষধের জন্য ক্লিক করুন