Alcet Table অ্যালসেট এর কাজ কি ও খাওয়ার নিয়ম

Alcet Tablet একধরনের এন্টি-হিস্টামিন জাতীয় ঔষধ। প্রতিটা অ্যালসেট 5 mg Tablet বা ওরাল সল্যুশন–এ আছে লেভোসেটিরিজিন ডাইহাইড্রোক্লোরাইড ৫ মিলিগ্রাম। লেভোসেটিরিজিন হলো- সেটিরিজিনের চেয়ে সক্রিয় (লিভো) আইসোমার। এলসেট একটি নতুন ও অত্যান্ত কার্যকরী এবং সুসহনীয় নন সিডেটিং এন্টিহিস্টামিন, এবং এর শক্তিশালী এন্টিএলার্জিক কর্মক্ষমতাও রয়েছে চমৎকার।

Alcet Tablet কিভাবে কাজ করে

Alcet tablet এর H1 রিসেপ্টরের সাথে যুক্ত হবার ক্ষমতা সেটিরিজিনের চেয়ে প্রায় দ্বিগুণ। লিডোসেটিরিজিনের কর্মক্ষমতা খুব দ্রুত ও দীর্ঘস্থায়ী তাই দিনে একবার সেবন করলেই চলে।

Alcet tablet এর কাজ কি

Alcet Tablet–এলার্জিক অবস্থা যেমন, সিজনাল এলার্জিক রাইনাইটিস, পেরিনিয়াল এলার্জিক রাইনাইটিস ও ক্রনিক ইডিওপ্যাথিক আর্টিক্যারিয়ার উপসর্গসমূহ নিরাময়ে কাজ করে।

Alcet 5mg Tablet খাওয়ার নিয়ম

Alcet Tablet পূর্ণবয়স্ক এবং ১২ বছরের অধিক বয়স্ক শিশু প্রতিদিন ৫ মি.গ্রা. (২ চা চামচ অথবা ১০ মি.লি. অ্যালসেট ওরাল সল্যুশন)। ৬ থেকে ১১ বছর বয়স্ক শিশু, প্রতিদিন ২.৫ মি.গ্রা. (১ চা চামচ অথবা ৫ মি.লি. অ্যালসেট ওরাল সল্যুশন)।

অ্যালসেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

অ্যালসেট ট্যাবলেট যে সকল রোগীর বৃক্কের অসমকার্যকারিতা রয়েছে- মৃদু ধরনের বৃক্কের অসমকার্যকারিতায় (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স CLCR- ৫০–৮০ মি.লি./মিনিট) নির্দেশিত মাত্রা হচ্ছে ২.৫ মি.গ্রা. লিভোসেটিরিজিন ডাইহাইড্রোক্লোরাইড দিনে ১ বার। মাঝারি ধরণের বৃক্কের অসমকার্যকারিতায় (CLCR = ৩০-৫০ মি.লি./মিনিট) নির্দেশিত মাত্রা হচ্ছে ২.৫ মি.গ্রা . লিভোসেটিরিজিন ডাইহাইড্রোক্লোরাইড দুই দিনে একবার। মারাত্মক ধরণের কিডনির কার্যকর অসমান হলে (সিএল সিআর = ১০-৩০ মি.লি./মিনিট ) নির্দেশিত মাত্রা হচ্ছে ২.৫ মি.গ্রা . লিভোর্সেটিরিজিন ডাইহাইড্রোক্লোরাইড সপ্তাহে ২ বার।

প্রেগন্যান্সি অবস্থায় অ্যালসেট ট্যাবলেট

Alcet Tablet – প্রেগন্যান্সি ক্যাটাগরি–বি USFDA অনুমোদিত। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত এবং সুনির্দিষ্ট তথ্য এখনও পাওয়া যায়নি। কারণ মানুষের ক্ষেত্রে প্রাণীর প্রজননের সকল তথ্য সব সময় অনুমান নির্ভর নয়, তাই ভ্রুণের ক্ষতির চেয়ে মায়ের উপকার বেশী হবে বিবেচিত হলে সতর্কতার সাথে গর্ভাবস্থায় লিভোসেটিরিজিন সেবন করানো উচিত। যেহেতু লিভোসেটিরিজিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় তাই স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে লিভোসেটিরিজিন নির্দেশিত নয়।

অ্যালসেট টেবলেট সেবনে যেসব সতর্কতা

এলসেট টেবলেট বয়স্কদের ক্ষেত্রে ক্লিনিক্যাল গবেষণায় অনুমোদিত লক্ষণের ক্ষেত্রে, ৬৫ বছর বয়স্ক বা তার অধিক বয়সের রোগীদের সংখ্যা পর্যাপ্ত পরিমাণে অন্তর্ভূক্ত করা হয়নি, যার দ্বারা নির্ধারন করা হয় যে, তারা প্রাপ্ত বয়স্কদের থেকে ভিন্ন ভাবে প্রতিক্রিয়াশীল কিনা । শুধুমাত্র লিভারের অসমকার্যকারিতার ক্ষেত্রে মাত্রা পূনঃ নির্ধারনের প্রয়োজন নেই।

শিশুদের ক্ষেত্রে ১৮ বছর বয়স এবং তার অধিক বয়সের কার্যক্ষমতা ভিত্তিক বহিঃপতনের উপর ভিত্তি করে, ৬ মাস বয়স থেকে ১৭ বছর বয়সের রোগীদের ক্রনিক ইডিওপ্যাথিক আর্টিক্যারিয়ার সহজ উপসর্গের চিকিৎসায় মাত্রা নির্দেশিত হয়ে থাকে।

Alcet Tablet এর ড্রাগ ইন্টারাকশন

ক্লিনিক্যালি গুরুত্বপূর্ণ ড্রাগ ইন্টার্যাকশনের কোন তথ্য পাওয়া যায়নি । মাত্রাধিক্য – মাত্রাধিক্যের ক্ষেত্রে ক্লিনিক্যাল সম্পর্কযুক্ত কোন বিরূপ প্রতিক্রিয়ার তথ্য পাওয়া যায়নি । তথাপি,মাত্রাধিক্যের ক্ষেত্রে সিম্পটোমেটিক ও সহযোগীমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত ।

https://capsytab.com/sildenafil-tablet/

লিভোসেটিরিজিন গ্রুপের ঔষধের মধ্যে Alcet Tablet ই সবচেয়ে বেশী বিক্রয় হয়ে থাকে। অন্যান্য ব্র্যান্ডের ঔষধ ডাক্তাররা তেমন লিখেননা। তবে আমার জানামতে এ্যালকো ল্যাব এর Livocet Tablet টিও চমৎকার কাজ করে। এই দূটি ট্যাবলেট ছাড়া তেমন কোন লিভোসেটিরিজিন ডাক্তাররা কখনও লিখতে দেখিনি। আপনারা ডাক্তারের পরামর্শ নিয়ে সকল ঔষধ সেবন করবেন। এখানে শুধু ধারনা দেয়ার জন্যই সাধারণ নিয়ম লেখা হয়েছে। এটা কোন চিকিৎসার পরামর্শ নয়।

আরও পড়ুননিউরো বি এর উপকারিতা ও খাওয়ার নিয়ম

Leave a Comment

হারবাল ঔষধের জন্য ক্লিক করুন