ফ্লুকোনাজল এর কাজ কি এবং খাওয়ার নিয়ম

ফ্লুকোনাজল একটি ছত্রাকনাশক ঔষধ। এই ক্যাপসুলে আছে Fluconazole USP 50 mg। এই ঔষধটি ক্যাপসুল ও ট্যাবলেট ফরমেটে হয়ে থাকে। আসুন জেনে নেই কিসের ঔষধ এবং খাওয়ার নিয়ম কি।

ফ্লোকোনাজল Fluconazole এর ফার্মাকোলজি

Fluconazole USP 50 mg একটি ট্রাইাজোল জাতীয় ছত্রাক বিরোধী যা ছত্রাক কোষাবরণীর এরগোষ্ঠেরল সংশ্লেষণে বাধা প্রদান করে। ইহা বিস্তৃত বর্ণালীর ছত্রাকের বিরুদ্ধে কার্যকর ওকে খাওয়ার উপযোগী ঔষধ। মুখে প্রয়োগের ফলে দ্রুত পরিশোধিত হয় (প্রয়োগকৃত মাত্রায় ৯০ পার্সেন্ট এর বেশি)।
খালি এবং ভরা পেটে শরীরে ইহার পর্যাপ্ততা একই রকম থাকে, গ্যাস্ট্রিক পিএইচ প্রভাবমুক্ত থাকে। প্লাজমা হাফ লাইফ প্রায় ৩০ ঘন্টা মাত্রায় ১১% প্রোটিনে যুক্ত থাকে এবং শরীরে ছড়িয়ে পড়ে। Fluconazole USP 50 mg এর মাত্রার বেশীর ভাগই মুত্রের সাথে অপরিবর্তিত অবস্থায় বেড়িয়ে যায় এবং বাকি অংশ মেটাবোলাইড হিসাবে নিঃসরিত হয়।

ফ্লুগাল কিসের ঔষধ (Flugal 50)

ফ্লুগাল (Fluconazole USP 50 mg) গ্রুপের ঔষধ, যেমন- Flugal 50 হলো তীব্র অথবা পুনরাক্রমন জনিত ভেজাইনাল ক্যানডিডেডাস, মিউকোসাল ক্যানডিডিয়াসিস, যেমন- ওরোফ্যারিনজিয়াল ক্যানডিডিয়াসিস, ইসোফেগাইটিস, ক্যানডিডুরিয়া, সিস্টেমিক ক্যানডিডিয়াসিস, এবং ক্রিপটোক্কাস, মেনেনজাইটিস সংক্রমন থেকে নিরাময় করার ঔষধ।

https://capsytab.com/dapoxetine-tablet/

লুকান-আর কি কাজ করে (Lucan-R)

লুকান-আর (Lucan-R) মানে Fluconazole USP 50 mg ক্যাপসুল, বিভিন্ন ছত্রাকজনিত ক্যানডিডিয়াসিস যেমন মহিলাদের প্রশাবের রাস্তায় চুলকানি, দাদ চামড়ায় ছত্রাকের সংক্রমনে কাজ করে।

Fluconazole USP 50 mg কি এন্টিবায়োটিক

ফ্লুকোনাজল হলো একধরণের এন্টি ফাঙ্গাল জাতীয় ছত্রাক বিরোধী ঔষধ। অনেক দেশে এটাকে এন্টিবায়োটিকের মতোই দেখেন। ১৯৮১ সালে ফ্লুকোনাজলের পেটেন্ট করা হলেও ১৯৮৮ সাল থেকে তার বাজারজাত শুরু হয়। আমাদের দেশে এটাকে এন্টি-ফাঙ্গাল হিসাবেই বিবেচনা করা হয়। যা ছত্রাক বিরোধী একটি এন্টিবায়োটিক।

ফ্লুকোনাজল ৫০-১৫০ মিগ্রা ঔষধ খাওয়ার নিয়ম

Fluconazole USP 50 mg টেবলেট বা ক্যাপসুল একজন প্রাপ্তবয়স্ক রোগী প্রতিদিন ১ টা করে খেতে পারবে। বিভিন্ন সংক্রমণের উপর নির্ভর করে ফ্লুকোনাজলের ডোজ দেয়া হয়। যেমন- কোন কোন ক্ষেত্রে প্রতিদিন ১০০ মিগ্রা বা ৩ দিন পর পর ১৫০ মিগ্রা দেয়া হয়। বিশেষ করে ভেজাইনাল ক্যানডিডিয়াসিস এ একটি একক মাত্রা ২০০ মিগ্রা দেয়া হয়ে থাকে। ছত্রাক সংক্রমণ তীব্র হলে ৭-২১ দিন বা রোজ ৫০ মিগ্রা এর ১ টি করে ৪৫ দিন পর্যন্ত দেয়া যেতে পারে। এগুলো একজন রেজিস্ট্রার ডাক্তারের পরামর্শ মতে গ্রহন করতে হয়।

গর্ভাবস্থায় ফ্লুকোনাজল খাওয়া যাবে কি

Fluconazole USP 50 mg এর প্রেগন্যান্সি ক্যাটাগরী-ডি যা গর্ভাবস্থায় গর্ভাপাতের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই গর্ভাবস্থায় ফ্লোকোনাজল এর বিকল্প ঔষধ বেচে নেয়াই ভাল। অথবা ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ খাওয়া উচিত।

ফ্লোকোনাজল এর পার্শ্বপ্রতিক্রিয়া কি

ফ্লোকোনাজল সেবনে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তারমধ্যে বমি বমি ভাব, পাকস্থলীর অস্বাচ্ছন্দ্যতা, ডায়রিয়া বা লুজমোশন, পাকস্থলীতে বাতাস জমা, মাঝে মধ্যে লিভার এনজাইমে অস্বাভাবিকতা, এনজিওইডিমা এবং এনাফাইলেক্সিস দেখা দিতে পারে।

অন্য ঔষধের সাথে ফ্লুকোনাজলের প্রতিক্রিয়া

রিফামপেসিন প্লাজমাতে ফ্লোকোনাজল এর পরিমান কমিয়ে দেয়। নাইকুমালোন, ওয়ারফেরিন এবং ফিনাইটয়ের কার্যকারীতা বাড়িয়ে দেয়।প্লাজমাতে সালফুনাইল ইউরিয়া এবং ফিওফাইলিন এর পরিমান সম্ভবত বাড়ায়।

ফ্লোকোনাজল গ্রুপের অন্যান্য ঔষধ গুলোর নাম

ফ্লোকোনাজল গ্রুপের অন্যান্য ঔষধের নাম হলো- ফ্লুগাল ৫০-১৫০- ২০০ মিগ্রা, লুকান-আর ৫০ ১৫০ ২০০, ক্যানাজল ৫০ ১৫০, ডার্মা ৫০ ১৫০, এরকম অনেক কোম্পানির ঔষধ আছে, যা একই গ্রুপের।

ফ্লোকোনাজল সিরাপ এর নাম

ফ্লোকোনাজল গ্রুপের সিরাপ প্রায় কোম্পানির ঔষধ ই ভাল মানের। এগুলো ৫০ মিগ্রা এর হয়ে থাকে। এর মাঝে ফ্লুগাল সিরাপ, লুকান-আর ৫০ সিরাপ সহ আরও আছে। সবগুলোর নাম অন্য কোন লেখায় লিখে দিবো। আজ এ পর্যন্তই

আরও পড়ুন – ইটোরিক্স কি কাজ করে

Leave a Comment

হারবাল ঔষধের জন্য ক্লিক করুন