টারবিনাফিন ২৫০ কিসের ঔষধ ও খাওয়ার নিয়ম। Terbinafine

টারবিনাফিন ২৫০ কিসের ঔষধ, খাওয়ার নিয়ম, সাইড এফেক্ট, গর্ভাবস্থায় খাওয়া যাবে কিনা, সতর্কতা সাবধানতা সহ বিস্তারিত। Terbinafine Tablet 250mg

Terbinafine 250mg Tablet কিভাবে কাজ করে

টারবিনাফিন একটি অ্যালাইলামিন জাতীয় ছত্রাকবিরোধী ঔষুধ, যা স্কোয়ালিন ইপোক্সিডেস এনজাইমের প্রতিরোধের মাধ্যমে ছত্রাক কোষের ঝিল্লির একটি প্রয়োজনীয় উপাদান আরগোস্টেরল এর জৈব সংশ্লেষণকে বাধা দেয়। এর ফলে আরগোস্টেরলের ঘাটতি হয় এবং অন্তঃকোষীয় স্কোয়ালিনের পরিমান বেড়ে যায়, ফলে ছত্রাকের ঝিল্লির কার্যকারিতা এবং কোষের প্রাচীর সংশ্লেষণ ব্যাহত হয় যার ফলে ছত্রাক কোষের মৃত্যু ঘটে।

টারবিনাফিন উল্লেখিত জীবানুসমূহের ইনভিট্রো এবং ক্লিনিকাল উভয় প্রকার সংক্রমণের বিরুদ্ধে কার্যকরী: Trichophyton mentagrophytes, Trichophyton rubrum.

টারবিনাফিন ট্যাবলেট এর কাজ কি

টারবিনাফিন ডার্মাটোফাইটস (টিনিয়া উইয়াম) এর কারণে পায়ের নখের বা আঙুলের নখের অনিকোমাইকোসিসের চিকিৎসায় নির্দেশিত।

টারবিনাফিন ডার্মাটোফাইটস যেমন ট্রাইকোফাইটন (উদাহরণ- টি. রাবরাম, টি. মেনটাগ্রোফাইটস, টি. ভেরুকোসাম, টি. ভায়োলেসিয়াম) এর সংক্রমনের কারণে সৃষ্ট রিংওয়ার্ম (টিনিয়া করপরিস, টিনিয়া ক্রুরিস এবং টিনিয়া পেডিস) চিকিৎসায় এবং ইহা মাইক্রোসপোরাম ক্যানিস এবং এপিডার্মোফাইটন ফ্লক্কোসাম এর সংক্রমনের ক্ষেত্রে যখন টপিকাল চিকিৎসা অকার্যকর, তখন সংক্রমনের স্থান, তীব্রতা এবং সংক্রমনের বিস্তৃতি অনুসারে মুখে সেবন নির্দেশিত

টারবিনাফিন ট্যাবলেট খাওয়ার নিয়িম

হাতের নখের ওনিকোমাইকোসিসঃ একটি ট্যাবলেট প্রতিদিন একবার ৬ সপ্তাহ।
পায়ের নখের ওনিকোমাইকোসিস: একটি ট্যাবলেট প্রতিদিন একবার ১২ সপ্তাহ।
টিনিয়া পেডিস এর চিকিৎসায়: একটি ট্যাবলেট, প্রতিদিন একবার ২ থেকে ৬ সপ্তাহ।
টিনিয়া কর্পোরিস,: একটি ট্যাবলেট, প্রতিদিন একবার ৪ সপ্তাহ।
টিনিয়া ক্রুরিস:একটি ট্যাবলেট, প্রতিদিন একবার ২ থেকে ৪ সপ্তাহ ।

ওনিকোমাইকোসিসের ক্ষেত্রে ছত্রাক থেকে আরোগ্য এবং চিকিৎসার বিরতির কয়েক মাস পরে অনুকূল প্রভাব দেখা যায়। এটি সুস্থ নখের বিকাশের সময়সীমার সাথে জড়িত।

শিশুদের ক্ষেত্রে Terbinafine 250mg Tablet ব্যবহার

ওনিকোমাইকোসিসের আক্রান্ত শিশুদের ক্ষেত্রে টারবিনাফিন ট্যাবলেট এর নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত নয় ।

টারবিনাফিন ট্যাবলেট এর প্রতিনির্দেশনা

  • দীর্ঘস্থায়ী বা সক্রিয় যকৃতের রোগে।
  • ওরাল টারবিনাফিনের প্রতি অতিসংবেদনশীলতার ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

অন্যান্য ওষুধের সাথে টারবিনাফিন ট্যাবলেট এর প্রতিক্রিয়া

টারবিনাফিন CYP450 2D6 আইসোজাইমের বাধা প্রদানকারী উপাদান এবং এটি ডেসিগ্রামিনের বিপাকের উপর প্রভাব ফেলে। সিমেটিডিন, ফ্লুকোনাজল, সাইক্লোস্পোরিন, রিফাম্পিন এবং ক্যাফেইনের সাথে মিথষ্ক্রিয়া লক্ষ করা যায়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে টারবিনাফিন ট্যাবলেট এর ব্যবহার

ইহা বি-ক্যাটাগরির ঔষধ। যেহেতু গর্ভবতী মহিলাদের মধ্যে ক্লিনিকাল অভিজ্ঞতার বিষয়ে যথেষ্ট তথ্য নেই, সেহেতু গর্ভাবস্থায় টারবিনাফিন ট্যাবলেট ব্যবহার করা উচিত নয় যদি না সম্ভাব্য সুবিধাগুলি কোনও সম্ভাব্য ঝুঁকি ছাড়িয়ে যায় ।

টারবিনাফিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয়। অতএব, টারবিনাফিন ট্যাবলেট মুখে সেবন করা মায়েদের দুগ্ধদান করা উচিৎ নয়

টারবিনাফিন ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণভাবে পরিলক্ষিত পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে মাথাব্যথা, ডায়রিয়া, ফুসকুড়ি, বদহজম, লিভারের এনজাইম অস্বাভাবিকতা, প্রুরিটাস, স্বাদে ব্যাঘাত, বমি বমি ভাব, পেটে ব্যথা এবং পেট ফাঁপা ।

টারবিনাফিন ট্যাবলেট সেবনে সতর্কতা এবং সাবধানতা

  • টারবিনাফিন মুখে গ্রহণের ফলে যকৃতের অকার্যকারিতা, কিছু কিছু ক্ষেত্রে যকৃতের প্রতিস্থাপন অথবা মৃত্যুর ঘটনা রয়েছে। যদি যকৃতের সমস্যা দেখা দেয় তাহলে টারবিনাফিন সেবন করা বন্ধ করে দিতে হবে।
  • টারবিনাফিন ট্যাবলেট ব্যবহারের সাথে স্বাদ এবং গন্ধ বুঝতে সমস্যা হতে পারে এমনকি স্বাদ এবং গন্ধ বোঝার ক্ষমতাও লোপ পেতে পারে । এই ক্ষেত্রে টারবিনাফিন ট্যাবলেট এর ব্যবহার বন্ধ করে দিতে হবে।
  • টারবিনাফিন ব্যবহারের সাথে হতাশার লক্ষণগুলি পরিলক্ষিত হয়। প্রেসক্রাইবারদের হতাশাজনক লক্ষণগুলির বিকাশের বিষয়ে সতর্ক হওয়া উচিত।
  • গুরুতর নিউট্রোপেনিয়ার লক্ষণ পরিলক্ষিত হয়। নিউট্রোফিল এর পরিমাণ ১০০০ কোষ/মিমি এর কম বা সমান হলে, টারবিনাফিন ট্যাবলেট সেবন বন্ধ করা উচিত।
  • ওরাল টারবিনাফিন ব্যবহারের ফলে স্টিভেনস-জনসন সিন্ড্রোম, বিষাক্ত এপিডার্মাল নেক্রোলাইসিস, এরিথেমা মাল্টিফর্ম, এক্সফোলিয়াটিভ ডার্মাটাইটিস, বুলাস ডার্মাটাইটিস এবং ডিআরইএসএস এর লক্ষণ সমুহ দেখা যায়। যদি উল্লেখিত লক্ষণ সমূহ দেখা দেয় তবে টারবিনাফিন ট্যাবলেট দিয়ে চিকিৎসা বন্ধ করা উচিত।

টারবিনাফিন ট্যাবলেট অতিমাত্রায় সেবন

ওরাল টারবিনাফিন এর অতিমাত্রা সম্পর্কিত ক্লিনিকাল অভিজ্ঞতা সীমিত। কোন মারাত্মক বিরূপ প্রতিক্রিয়া ছাড়াই ৫ গ্রাম পর্যন্ত (যাহা কিনা থেরাপিউটিক মাত্রার ২০ গুণ) সেবন করা যায়। অতিমাত্রার লক্ষণগুলির মধ্যে বমি বমি ভাব, পেটে ব্যথা, মাথা ঘোরা, ফুসকুড়ি, ঘন ঘন মূত্র ত্যাগ হওয়া এবং মাথাব্যথা অন্তর্ভুক্ত

Terbinafine 250mg Tablet এর ব্র্যান্ড নাম

Dermafin, Alivio, Derbicil, Elvina, Infud 250mg, Lomitin 250mg, Scinabin 250mg, Tarbicon 250mg, Tarbifin, Tarbikil 250, Tarbimax, Tarbin এগুলো সব একই গ্রুপের ঔষধ অর্থাৎ Terbinafine 250mg Tablet

আরো পড়ুন- পিকোলাক্স/ইজিলাইফ/সপিলাক্স কিসের ঔষধ

Leave a Comment

হারবাল ঔষধের জন্য ক্লিক করুন