ভেনলাক্স ট্যাবলেট কিসের ঔষধ

ভেনলাক্স ৩৭.৫ ও ৭৫ মিলিগ্রাম ট্যাবলেট জেনারেল ফার্মাসিউটিক্যালসের তৈরি একধরনের সাইকোটিক ঔষধ।

ভেনলাক্স ৩৭.৫ ট্যাবলেটে ভেনলাফ্যাক্সিন হাইড্রোক্লোরাইড বিপি যা ৩৭.৫ মি.গ্রা. ভেনলাফ্যাক্সিনের সমতুল্য। এছাড়াও ভেনলাক্স ৭৫ মিলিগ্রাম ট্যাবলেটও আছে।

ভেনলাক্স এর কাজ কি

  • বিষণ্ণতা
  • জেনারেলাইজড অ্যানজাইটি ডিসঅর্ডার।
    এবং অবসাদগ্রস্থতায় চমৎকার কাজ করে।

ভেনলাক্স খাওয়ার নিয়ম

বিষণ্ণতায়: প্রাথমিকভাবে দিনে ৭৫ মি.গ্রা. বিভাজিত মাত্রায় যা প্রয়োজনে বৃদ্ধি করে কয়েক সপ্তাহ পর ১৫০ মি.গ্রা. দিনে দুবার দেয়া যেতে পারে।

মারাত্মক বিষণ্ণতা আক্রান্ত অথবা হাসপাতালে অবস্থানরত রোগীর ক্ষেত্রেঃ প্রাথমিক অবস্থায় ১৫০ মি.গ্রা. দিনে দু’বার এবং প্রয়োজনে তা প্রতি ২-৩ দিনে ৭৫ মি.গ্রা. করে বৃদ্ধি করে ৩৭৫ মি.গ্রা. এর সর্ব্বোচ্চ মাত্রায় প্রয়োগ করে অতঃপর ধীরে ধীরে তা কমাতে হবে।

https://capsytab.com/sildenafil-tablet/

জেনারেলাইজড অ্যানজাইটি ডিসঅর্ডার: একক মাত্রায় দিনে ৭৫মি.গ্রা.।
শিশু ও কিশোরদের জন্য (১৮ বৎসরের নিচে) নির্দেশিত নয়।

ভেনলাক্স সেবনে সতর্কতা কি

মায়োকার্ডিয়াল ইনফার্কশন অথবা অস্থিতিশীল হৃদরোগের পূর্ব ইতিহাস বিশিষ্ট রোগীদের ক্ষেত্রে ভেনলাফ্যাক্সিন এর দৈনিক গ্রহণ মাত্রা ২০০ মি. গ্রা. এর উর্ধ্বে হলে নিয়মিত রক্তচাপ পরীক্ষা করা উচিত। এপিলেপুসির পূর্ব ইতিহাস, ম্যানিয়া রেনাল অথবা হেপাটিক ইমপেয়ারমেন্ট হঠাৎ চিকিৎসা বন্ধ করা বর্জনীয় (যদি ১ সপ্তাহের বেশী সেবন করা হয় তাহলে অন্তত ১ সপ্তাহ পর বন্ধ করা উচিত)।

ভেনলাক্স এর পার্শ্ব প্রতিক্রিয়া কি

ভেনলাক্স এর পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে অনিদ্রা, মুখ শুকিয়ে যাওয়া, নিদ্রালুতা, কোষ্ঠকাঠিন্য, ঘাম, নার্ভাসনেস, দুর্বলতা । কখনো কখনো ভেনলাফ্যাক্সিন ব্যবহারের ফলে সৃষ্ট পার্শ্ব প্রতিক্রিয়া সমূহের মধ্যে রয়েছে বমি ভাব, মাথা ব্যথা, অর্থষ্ট্যাটিক হাইপোটেনশন ঘটতে পারে অন্যান্য পার্শ্ব-প্রতিক্রিয়া সমূহের মধ্যে রয়েছে এনোরেক্সিয়া, ডিসপেপসিয়া, তলপেটের ব্যথা, দুশ্চিন্তা, সেক্সুয়াল ডিসফাংশান, দৃষ্টিভ্রম, ভ্যাসোডায়ালেশন, বমি, হাত-পা কাঁপা, ঠাণ্ডা অনুভূত হওয়া, বুক ধড়ফড়ানি, অস্থিরতা, র্যাশ, খিঁচুনি, হাইপারটেনশন।

ভেনলাক্স ট্যাবলেট এর প্রতিনির্দেশনা কি

মারাত্মক হেপাটিক অথবা রেনাল ইমপেয়ারমেন্ট, গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে ভেনলাফ্যাক্সিন এর ব্যবহার প্রতি নির্দেশিত।

ভেনলাক্স এর সাথে অন্য ঔষধের আন্তঃক্রিয়া

ভেনলাক্যাক্সিন মনোএমাইনো অক্সাইডেজ ইনহিবিট এর সঙ্গে ব্যবহার উচিত নয়। সিমেটিডিন ভোলাফ্যাক্সিন এর মেটাবলিজমে বাধা দেয়।

Leave a Comment

হারবাল ঔষধের জন্য ক্লিক করুন